সর্বশেষ আপডেট : ১৭ ঘন্টা আগে
বুধবার, ৮ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

অস্কারজয়ী অভিনেত্রী গ্লেন্ডা জ্যাকসন মারা গেছেন

ডেইলি সিলেট ডেস্ক ::
সাবেক এমপি ও অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী গ্লেন্ডা জ্যাকসন মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। দীর্ঘদিন অসুস্থ থাকার পর বৃহস্পতিবার (১৫ জুন) লন্ডনের ব্ল্যাকহেথে নিজ বাড়িতে মারা যান এই অভিনেত্রী।

গ্লেন্ডা মঞ্চে ও পর্দায় দীর্ঘদিন অভিনয় করেছেন। অভিনয় ছাড়াও একজন রাজনীতিবিদ হিসেবে পরিচিতি ছিল তার। যুক্তরাজ্যের আইনপ্রণেতা হিসেবে রাজনীতিতে এসেছিলেন তিনি।

বিবিসি বলছে, অস্কারজয়ী এ অভিনেত্রীর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার সহঅভিনেতা মাইকেল কেইন। তিনি বলেন, আমাদের অন্যতম সেরা চলচ্চিত্র অভিনেত্রী গ্লেন্ডা মারা গেছেন।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে লন্ডনে ‘কনসার্ট ইন সিমপ্যাথি’তে তিনি অংশ নিয়েছিলেন।কনসার্ট হয়েছিল লন্ডনসহ ব্রিটেনের আটটি শহরে। তবে তখন সবার নজরে ছিল লন্ডনের আয়োজনটি।

১৯৩৬ সালের উত্তর-পশ্চিম ইংল্যান্ডের বিরখেনহেড জন্ম এ অভিনেত্রীর। লন্ডনের রয়্যাল অ্যাকাডেমি অব ড্রামাটিক আর্ট থেকে অভিনয়ের প্রশিক্ষণ নিয়েছিলেন গ্লেন্ডা। অভিনয়গুণে ১৯৬০ থেকে ১৯৭০ সালে ব্রিটিশ অভিনয়শিল্পীদের মধ্যে অন্যতম তারকা হয়ে উঠেছিলেন।

পর্দার বাইরে রাজনীতিতেও নাম লেখিয়েছিলেন গ্লেন্ডা। ১৯৯২ সালে সংসদ নির্বাচনে অংশ নিয়ে জয় পেয়েছিলেন। লেবার পার্টির একজন আইনপ্রণেতা হিসেবে ২৩ বছর দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের প্রথম সরকারের সময় পরিবহন মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। তবে অভিনয়ে ফেরার পর উইলিয়াম শেক্সপিয়রের নাটক ‘কিং লায়ার’-এ তার অভিনয় মুগ্ধ করে সবাইকে। যা ব্যাপক প্রশংসিত হয়েছিল। এছাড়া ২০১৯ সালে ‘এলিজাবেধ ইজ মিসিং’-এ ত্রিশ বছর পর দেখা গিয়েছিল ব্রিটিশ এ অভিনেত্রী।

গ্লেন্ডা সদ্যই ‘দ্য গ্রেট এস্কেপার’ সিনেমার শুটিং সম্পন্ন করেন। সিনেমাটি শিগগিরই মুক্তি দেয়ার কথা ছিল। ইকেল কেন ছিলেন তার সহ-অভিনেতা। কিন্তু সেটি দেখে যাওয়া হলো না অভিনেত্রীর।

লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক এক টুইটে বলেন, ‘তিনি (গ্লেন্ডা জ্যাকসন) একজন শক্তিশালী রাজনীতিবিদ, একজন দুর্দান্ত অভিনেত্রী ও একজন ভালো পরামর্শদাতা ছিলেন। হ্যাম্পস্টেড ও কিলবার্ন আপনাকে স্মরণ করবে গ্লেন্ডা।’ এছাড়াও বর্ষীয়ান এই অভিনেত্রীর মৃত্যুতে শোক জানিয়েছেন বিনোদন এবং রাজনীতি জগতের সহকর্মীরা।

উল্লেখ্য, দীর্ঘ দিনের ক্যারিয়ারে গ্লেন্ডা জ্যাকসন পরপর দুটি অস্কার লাভ করেছেন। ১৯৭১ সালে ‘উইমেন ইন লাভ’ এবং ১৯৭৪ সালে ‘আ টাচ অব ক্লাস’ সিনেমার জন্য অস্কার পান তিনি। এছাড়া তিনটি এমি, দুটি বাফটা এবং একটি টনি জিতেছেন এ ব্রিটিশ অভিনেত্রী।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: